Kickbooster কি ? এটা কিভাবে কাজ করে ? কিভাবে ইনকাম করবেন ? বিস্তারিত সবকিছু জেনে নিন ।

 অনলাইনে ইনকামের জন্য দারুণ কিছু সাইটের নাম যদি বলা হয় তাহলে Kickbooster সাইটের নাম চলে আসবে । এটা এমন একটা সাইট যেখানে আপনি নিয়মিত ইনকামের বাইরে পার্টটাইম কাজ করতে পারেন । আমার মনে হয় এটাই সবচেয়ে ভালো হবে । এতে করে আপনি যদি আয় করতে পারেন তাহলে আপনার অন্যান্য কাজের কোন ক্ষতি ছাড়াই সাইড ইনকাম হবে । আর আপনি যদি অনলাইন মার্কেটার হয়ে থাকেন তাহলে একে অন্যান্য কাজের অংশ হিসাবে রাখতে পারেন । তাহলে চলুন কিকবুস্টার সম্পর্কে জানা যাক । 


কিকবুস্টার হল এমন একটা সাইট যেখানে বিভিন্ন ধরণের ফান্ড রাইজিং ক্যাম্পেইনগুলির মার্কেটিং করতে হয় । উদাহরণসহ বুঝিয়ে বলছি, 

 ধরুন, আপনার একটা পণ্য রয়েছে কিন্তু দরকারি ফান্ডের অভাবে বাণিজ্যিক উৎপাদনে যেতে পারছেন না কিংবা একটা ইউনিক পণ্য বাজারে আনতে চান কিন্তু বিনিয়োগকারী নেই । এখন আপনি Kickstarter সাইটে একটা ক্যাম্পেইন চালু করলেন ফান্ড রাইজিং  করার জন্য । এখন আপনি ফান্ড রাইজিং শুরু করলেন বটে কিন্তু সেটার প্রচার করার জন্য যথেষ্ট সময় ও অর্থ আপনার হাতে নেই । এমতাবস্থায় আপনি কিকবুস্টারে একটা নির্দিষ্ট সময়ের জন্য আপনার ক্যাম্পেইন লিস্টেড করলেন মার্কেটিং বা প্রচার করার জন্য । আপনি যখন এটা লিস্ট করবেন তখন কিকবুস্টারে যেসব মার্কেটার রয়েছে তারা এর প্রচারনা করবে একটা কমিশনের বিনিময়ে । ধরুন, আপনি ১০ হাজার ডলার ফান্ড নিতে চান আগামী ২ মাসের মধ্যে । এখন, মার্কেটারগণ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা যারা ইউনিক বিজনেস খুঁজছে তাদের কাছে প্রজেক্টগুলি পৌছিয়ে দিবে । তারা যদি সবকিছু পড়ে ভালো মনে করে তাহলে এখানে অনুদান দিবে কিংবা পার্টনার হিসাবে শেয়ার নিবে বা বিনিয়োগ করবে । তারা যে এমাউন্ট বিনিয়োগ করবে তার একটা অংশ মার্কেটারগণ কমিশন হিসাবে পাবে । আশা করি, পুরো থিমটা আপনি বুঝতে পেরেছেন । 

এবার চলুন, কিকবুস্টারে আপনি কিভাবে একজন এফিলিয়েট বা মার্কেটার হিসাবে কাজ শুরু করবেন সেটা জানা যাক - 

প্রথমত আপনাকে kickbooster.me সাইটে প্রবেশ করতে হবে এবং সাইন আপ বাটনে ক্লিক করে Affiliate Marketer সিলেক্ট করে পুরো নাম, ইমেইল, পেপাল অ্যাড্রেস, পাসওয়ার্ড দিয়ে সাবমিট করতে হবে । এরপর ইমেইলে একটা ভেরিফিকেশন মেইল যাবে এবং সেখানে ভেরিফাই সম্পন্ন করে একাউন্ট ভেরিফাইড করতে হবে । 

একাউন্ট ভেরিফাইড হয়ে গেলে, এখন সরাসরি মার্কেটিং শুরু করতে পারেন । সেজন্য ক্লিক করতে হবে MarketPlace এ । এবার অনেক গুরুত্বপূর্ণ একটা কাজ করতে হবে । আপনি ইচ্ছামত যেকোনো একটা ক্যাম্পেইনকে প্রোমট করতেই পারবেন কিন্তু সেটা হতে হবে লাভজনক । সেজন্য কি করতে হবে ? 

প্রথমেই Sort by অপশন থেকে Newest Arrivals সিলেক্ট করতে হবে । এখন খেয়াল করুন, কোন প্রজেক্টগুলিতে বেশি কমিশন দেয়া হবে । কমিশন রেট বুঝতে চাইলে নিচের ছবিতে খেয়াল করুন । 


উপরের ছবিতে দেখা যাচ্ছে হলুদ বক্সে মার্ক করা কিছু সংখ্যা । যেমনঃ 12%, 15%, 10% । এগুলি হল এসব প্রজেক্টের রেফারেল কমিশন বা এফিলিয়েট কমিশন এবং সাদা বক্সে মার্ক করা সংখ্যাগুলি হচ্ছে এই প্রজেক্ট কতদিন চলবে সেটা । 

এখন প্রজেক্টের নিচে দেখুন লেখা রয়েছে View Campaign এবং Boost This Campaign । আপনাকে Boost This Campaign এ ক্লিক করতে হবে । প্রতিটা প্রজেক্ট যেহেতু স্বতন্ত্র এবং তাদের ল্যান্ডিং পেজ আলাদা তাই ভালোমত লক্ষ্য করুন এবং Boost our campaign/Share on Social Media এই ধরণের লেখা খুঁজে পান কিনা । এরপর ক্লিক করুন সেখানে এবং আপনার রেফারেল লিংক পেয়ে যাবেন । এই লিংকটা আপনি প্রমোট করবেন । 

অল্প কমিশন রয়েছে কিন্তু প্রজেক্ট ভালো এমন অফারগুলি শেয়ার করতে পারেন । আবার, বেশি কমিশন কিন্তু অল্প কয়েকদিন বাকি রয়েছে এমন ক্যাম্পেইন বা অফারগুলি বাদ দিতে হবে । কেননা, আপনাকে প্রোমট করার জন্য সময় রয়েছে এমন কাজগুলি বেছে নিতে হবে । 

সাইটের Link Builder অপশন থেকে একটা নির্দিষ্ট পন্যের উপরে আলাদা ট্র্যাকিং লিংক তৈরি করে নিতে পারেন ক্রিয়েটে ক্লিক করেই । এতে একটা ক্যাম্পেইনের মার্কেট কন্ডিশন কেমন যাচ্ছে সেটা আপনি নিয়মিত খোঁজ রাখতে পারবেন । 

সাইটে প্রদত্ত Campaign অপশন থেকে আপনি জানতে পারবেন কতগুলি ক্যাম্পেইন নিয়ে আপনি কাজ করছেন, কয়টা ক্লিক পড়ছে এবং কত টাকা আয় করছেন । 

Dashboard থেকে জানা যাবে, কয়টা ক্যাম্পেইনে কাজ করছেন, কতগুলি ভিউ হল, কত টাকা আপনার মাধ্যমে তারা পেলো এবং আপনার রেফার থেকে আয়ের পরিমাণ ইত্যাদি । 

Profile অপশন থেকে পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে, একাউন্ট ডিলিট করা যাবে, পেপাল পেমেন্ট তথ্য যুক্ত করা যাবে । 

Help অপশন থেকে সাইটের নানা তথ্য পেয়ে যাবেন এবং লাইভ চ্যাট করার সুযোগ রয়েছে । 


কিভাবে লিংক শেয়ার বা মার্কেটিং করবেন ? 

প্রথমেই আপনাকে খেয়াল রাখতে হবে এটা ফান্ড রাইজিংয়ের কাজ এবং আপনি যেহেতু তাদের হয়ে কাজ করছেন তাই আপনাকে বিভিন্ন ফান্ড সম্পর্কিত গ্রুপ, ফোরামে যুক্ত হতে হবে এবং সেখানে লিংক শেয়ার করতে হবে । হতে পারে সেটা ফেসবুক কিংবা টুইটার । ফেসবুকে অনেক ফান্ড রাইজিং এর গ্রুপ রয়েছে এবং যেহেতু প্রজেক্টগুলি Kickstarter, Indiegogo, gofundme থেকে এসেছে সেজন্য আপনাকে এইসব সাইটের নামে যেসব ফেসবুক গ্রুপ রয়েছে সেগুলিতে প্রোমট করতে হবে । এইসব গ্রুপে অনেক ধনীরা রয়েছে যারা বিভিন্ন দাতব্য কাজে সংযুক্ত এবং ভালো প্রজেক্টে অনুদান বা বিনিয়োগ করতে আগ্রহী । 

ধরুন, আপনি Kickstarter একটা প্রজেক্টের এফিলিয়েট লিংক Kickbooster থেকে নিয়ে ফেসবুকে গেলেন এবং সার্চ করে Kickstarter এর গ্রুপে জয়েন করে সেখানে লিংক শেয়ার করলেন । এখন কেউ যদি আপনার পোস্টের ব্যাপারে আগ্রহী হয় এবং সে ওই এফিলিয়েট লিংকে ক্লিক করে প্রজেক্টে অনুদান দেয় কিংবা বিনিয়োগ করে তাহলে তার জন্য নির্ধারিত কমিশন আপনি পেয়ে যাবেন । এবং তিনি যেহেতু আপনার এফিলিয়েট লিংক ব্যবহার করে অনুদান দিয়েছেন সেজন্য তিনি আপনার রেফারেল । আশা করি বুঝেছেন । 

এভাবে শুধুমাত্র ফেসবুক নয়, আপনি বিভিন্ন সোশ্যাল সাইটে প্রোমট করতে পারেন, আপনি ইউটিউবে প্রোমট করে লিংক শেয়ার করতে পারেন । আপনি পিনটারেস্ট পিন শেয়ার করতে পারেন । আপনি চাইলে বিভিন্ন ক্লাসিফাইড অ্যাড পাবলিশিং সাইট, ফোরামে লিংক শেয়ার করতে পারেন । 

এতক্ষণ ধরে লিংক শেয়ারের কথা বলছি দেখে অনেকেই সরাসরি লিংক কপি পেস্ট করতে পারেন । এটা করা যাবে না । আপনি নিজেও এরকম লিঙ্কে ক্লিক করবেন না । সেজন্য এটা কি ধরণের লিংক সেটা পোস্ট আকারে উল্লেখ করতে হবে । আর যদি আপনি ওয়েবসাইট বা ব্লগ এর মাধ্যমে লিখে মার্কেটিং করতে চান তাহলে সেটা আরও ভাল হবে । এতে করে আপনি ৫০০ শব্দের ভেতর একটা আর্টিকেল লিখে ফেলতে পারেন পুরো প্রজেক্ট সম্পর্কে এবং সেজন্য আপনাকে ক্যাম্পেইনটা মনোযোগ দিয়ে পড়তে হবে । নিজ থেকে মনগড়া কোন তথ্য দেয়া যাবে না । একদম সৎভাবে যদি কাজ করেন তাহলে সাফল্য পেতে থাকবেন । 

এমনটা ভাবার কোন কারণ নেই যে, আপনি শেয়ার করবেন এবং আয় হতে থাকবে । সেজন্য আপনাকে অপেক্ষা করতে হবে । আপনি যদি ভাগ্যবান হয়ে থাকেন তাহলে প্রথম শেয়ারেই কমিশন পেয়ে যেতে পারেন, নয়ত কারো কারো ২ টা, ৫ টা, ১০ টা প্রজেক্ট পর আয় শুরু হয়, আপনার ক্ষেত্রেও সেটা হতে পারে । পুরোটাই নির্ভর করে আপনার মার্কেটিং স্কিল এবং ভাগ্যের উপর । অনেক ভালো মার্কেটিং করেও মাঝে মাঝে ক্লিক আসবে না । এটা আপনাকে মেনে নিতে হবে । 


এখানে কত  টাকা আয় করবেন এবং কিভাবে পেমেন্ট পাবেন ? 

আপনার রেফারে যখন অন্তত ২০ ডলার হয়ে যাবে তখন আপনার পেপালের মাধ্যমে মাসের ১৫ তারিখে এবং মাসের শেষদিনে পেমেন্ট করা হবে । এখানে বলে নেয়া ভালো যে, প্রতিটা ক্যাম্পেইন শেষ হয়ে গেলেই অথরিটি আপনার কমিশনের টাকা অ্যাকাউন্টে প্রেরন করবে । ক্যাম্পেইন যদি দুইমাস চলে তাহলে আপনাকে সময় শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে । কারণ, যারা ফান্ড রাইজিং করছিলো তাদের টাকা উঠে আসার পরে কিক বুস্টার চেক করে দেখে কিভাবে তাদের ফান্ড রাইজিং সম্পন্ন হয়েছে । প্রতিটা লেনদেন চেক করে থাকে । এবং কার কার সাহায্যে এই অনুদান এসেছে তাদের ভাগের টাকা সেখান থেকে কেটে নিয়ে তারপর ফান্ড রাইজারকে টাকা প্রদান করা হয় এবং আপনার কষ্টার্জিত টাকা অ্যাকাউন্টে প্রদান করা হয় । এভাবেই আপনি আয় করতে পারবেন । 


এখানে পেপাল ব্যতীত অন্য কোন মাধ্যমে পেমেন্ট দেয়া হয় না এবং ম্যানুয়ালি কোন লেনদেন হয় না । সবকিছুর জন্য অথরিটি দায় নিবে এবং পেমেন্টের দায় আপনার । যদি ভুল তথ্য প্রদান করেন তাহলে সেই পেমেন্টের দায় একান্ত আপনার । তারা কিছুই ভেরিফাই করবে না । তারা শুধুমাত্র আপনার মাধ্যমে কত টাকা এসেছে সেটা চেক করবে এবং আপনার কাজকে সম্মান করবে অর্থের মাধ্যমে । আশা করি বুঝতে পেরেছেন । 


কিকবুস্টার সম্পর্কে আরও জানতে চাইলে গুগল সার্চ করতে পারেন এবং নিচে আমাদের ভিডিওটা দেখে নিতে পারেন । 


লেখাটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না এবং আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে পাশে থাকুন । এই মহামারীতে ঘরে থাকুন এবং বাইরে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলুন । আল্লাহ হাফেজ । 

No comments

Powered by Blogger.