আপওয়ার্কে কীভাবে প্রোফাইল বানাবেন ? আউটসোর্সিং করে আপনিও হাজার হাজার টাকা আয় করতে পারেন !

কেমন আছেন সবাই ? আজকে আমি দেখাবো কীভাবে আপনি আপওয়ার্কে নিজের প্রোফাইল করবেন । চলুন কথা না বলে শুরু করি -




প্রথমে আপনার ব্রাউজার থেকে www.upwork.com এ গিয়ে sign up এ ক্লিক করুন । এরপর freelance contractor সিলেক্ট করুন ( ব্রাউজারের কারনে নানা রকম ইন্টারফেস আসতে পারে । এটা কোন চিন্তার ব্যাপার নয় । আমি গুগল ক্রম ব্যবহার করেছি ) । আপনি contractor signup সিলেক্ট করে নিচের ফর্ম ফিলাপ করুন এরপর continue দিন । এখন নতুন পেজ এলে  Verify your email address এ ক্লিক করে আপনার  ইমেইল এ যান এবং সেখানে একটা লিংক রয়েছে দেখুন । এবার সেই লিংকে ক্লিক করুন ।

এবার নতুন পেজে click here to continue দিন । এখন fill out contract information ক্লিক করুন । একটা ফর্ম আসবে । সেটা পুরন করে save & continue দিন । এখন complete your upwork profile এ ক্লিক করুন । এবার আরেকটা পেজ এলে Job category থেকে আপনি যেসকল কাজগুলো জানেন সেগুলো সিলেক্ট করুন । (Click here) আপনি একদম নতুন হলে blog & article writing, data entry, personal assistant, email response handling, ইত্তাদি সিলেক্ট করে দিন । নিচের দিকে Primary Role থেকে data entry professional সিলেক্ট করতে চাইলে করতে পারেন । Desired Hourly Rate এ ১ কিংবা ২ সিলেক্ট করুন । Availability তে সপ্তাহে কত ঘণ্টা সময় দিতে পারবেন সেটা সিলেক্ট করুন । এখন Title এ Internet, Facebook, Twitter, Google Plus ইত্যাদি লিখে দিন । এখন save & continue করুন । এখন accept the Upwork user agreement ক্লিক করুন । নতুন পেজে I Agree to the Terms & Condition বাটনে টিক চিহ্ন দিয়ে save & continue তে ক্লিক করুন । My contractor profile এ my account summary এ Title, Portrait, Personal Email ইত্যাদি লেখা আছে ।

Portrait এর ডান পাশ থেকে My Portrait এ ক্লিক করে নিজের ছবি দিন । এটা করলে আপনার প্রোফাইল ২০ শতাংশ সম্পন্ন হবে । প্রোফাইল যত বেশি সম্পন্ন থাকবে সপ্তাহে ততবেশি জবে আপ্লাই করতে সক্ষম হবেন । এখন UpWork Ready থেকে Take the Upwork Readiness Test এ যান । নিচের লেখাগুলো মন দিয়ে পড়ুন এবং Ready to take the test এ ক্লিক  করুন । Click Here

Upwork এর নিয়মে ৪০ মিনিটে প্রায় ১১ টি প্রশ্নের উত্তর দিতে হবে । এই প্রশ্নের সকল উত্তর সঠিক থাকলে সেটা আপনার প্রোফাইলে লেখা থাকবে । যদি ফেইল করেন তাহলে লেখা থাকবে না । কিন্তু আপনি বারবার এই টেস্ট দিতে পারবেন ।

পরিক্ষায় পাস করার পর সপ্তাহে ১০ টি জবে আপনি আপ্লাই করতে পারবেন । আপনি এবার My contractor profile এ চলে যান । Add a skill এ ক্লিক করে নতুন নতুন skil যুক্ত করুন । যারা নতুন তারা facebook, twitter, ms office, powerpoint, article writing ইত্তাদি যুক্ত করতে পারবেন। এখন প্রোফাইলে ৩০ শতাংশ কাজ শেষ হয়েছে এরকম লেখা আসবে । এখন Add Employment History তে আপনি আগে কোন জব করে থাকলে সেটা যুক্ত করতে পারবেন । আপনি অনলাইন জব করেছেন কিনা এরকম নাও হতে পারে । যেকোনো জব হলেই হল । মূলকথা হল, আপনাকে সেই ঘরটা পুরন করে রাখতে হবে । Click here

আপনার যদি জব অভিজ্ঞতা নাও থাকে তাহলেও চিন্তা নেই । নিচে My Public Profile এ ক্লিক করে নতুন পেজ এলে Edit করে আপনার Years of Experience যুক্ত করুন । আপনার যেকোনো কাজের অভিজ্ঞতা আপনি এখানে শেয়ার করতে পারেন । English অপশনে গিয়ে ইংরেজি কেমন জানেন সেটাও লিখে দিবেন । এখানে আপনি মাত্রা অনুযায়ী দিতে পারেন । ১ থেকে ৫ পর্যন্ত । (Click here) নিচে Objective থেকে আপনার কাজের অবজেক্টিভ লিখুন । যদি বুঝতে না পারেন কি লিখবেন তাহলে নিচে Example এ ক্লিক করুন । সেখান থেকে উদাহরন দেখে নিতে পারেন। কি কি লিখলে প্রোফাইল সুন্দর হবে সব দেয়া রয়েছে । আপনি কোন প্রোগ্রামিং ভাষা জানলে সেগুলো বলতে পারেন এখানে । আপনি যদি এসব না জানেন তাহলে লিখুন কতদিন ফেসবুক, ইন্টারনেট ব্যবহার করছেন । আপনি কত দ্রুত টাইপ করতে পারেন সেটাও একটা বিশাল ব্যাপার । অনেকেই দ্রুত টাইপ করতে পারে না । এখন আপনার প্রোফাইল আরও ১০ শতাংশ বাড়বে ।

এবার Education এ ক্লিক করে আপনার শিক্ষাগত যোগ্যতা লিখে দিন । Portfolio Objectives এ আগে কোন কাজ করে থাকলে সেটা লিখে দিন । যদি আপনার কোন কাজের অভিজ্ঞতা না থাকে তাহলে সরাসরি একটা ব্লগ কিংবা ওয়ার্ডপ্রেস সাইট করুন । সেখানে একটা পোস্ট দিন । এরপর সেটার লিংক এখানে দিন । (click here) এতে করে আপনার প্রোফাইল ভারী হবে । এতে কাজ পাওয়ার সুযোগ বৃদ্ধি পাবে । Others Experience এ আপনার যদি ইউটিউব চ্যানেল থাকে কিংবা ফেসবুক পেজ থাকে তাহলে সে সম্পর্কে বলতে পারেন । আর যদি কিছুই না থাকে তাহলেও সমস্যা নেই । এটা পুরন করা তেমন জরুরী নয় ।

Certifications কোনকিছু দিতেই হবে এরকম বাধ্যবাধকতা নেই । এবার দেখুন আপনার প্রোফাইল পরিধি বেড়ে গেছে । আরও পরিধি বাড়াতে চাইলে www.upwork.com/tests ঠিকানায় চলে যান আর আরও কিছু টেস্ট দিয়ে ফেলুন । এতে আপনার প্রোফাইল ভারী হওয়ার সাথে আপনার অভিজ্ঞতাও বৃদ্ধি পাবে । মনে রাখুন, এই পৃথিবীতে কোন শিক্ষাই বৃথা যায় না। জীবনের কোনপ্রান্তে যেকোন কাজ আপনার দরকার হবেই । এবার যখন আপনি আরও কিছু টেস্ট দিবেন তখন আপনি সপ্তাহে ২০ টার মত জবে আপ্লাই করতে পারবেন । Basic English Test, Ms word test, English Spelling test, Windows XP Test গুলো খুবই সহজ । (click here) এগুলো দেয়ার দ্বারা আপনি সহজেই ভালো মার্ক পাবেন । পরিক্ষা দেয়া আপনার ইচ্ছার উপর নির্ভরশীল । কেউ আপনাকে জোর করবে না । তবে যার যত সার্টিফিকেট থাকে তার দাম ততবেশি সেটা আমরা সবাই জানি ।

উপরে সকল সেটিংস আপনি চাইলে বারবার পরিবর্তন করতে পারবেন । যেখানে পরিবর্তন করতে চান তার পাশে লিখা থাকে Edit Profile । এটা খুঁজে না পেলেও সমস্যা নেই । আপনি সরাসরি Find Work ক্লিক করলেই সব পাবেন ডানদিকে । এখানে ক্লিক করলে সবকিছু বারবার পরিবর্তন করতে পারবেন ।

আপনার প্রোফাইল দেখতে কেমন হল সেটা নিশ্চয় আপনার দেখতে ইচ্ছা করছে ? Find Work এ ক্লিক করে নিচে ডানদিকে দেখুন your profile completeness এর একটু নিচে লেখা রয়েছে Your Public Profile - এখানে ক্লিক করলেই সবকিছু দেখতে পাবেন খুব সহজেই । (click here)

আমি খুব শর্টকাটে আপনাদের সাথে সবকিছু শেয়ার করেছি । কিন্তু চেষ্টা করেছি একজন নতুন ইউজার যেন ছবি দেখা ছাড়াও খুব সহজে এটা পড়ে কাজ করতে পারে । ভালো লাগলে আপনার বন্ধুর সাথে এটা শেয়ার করতে পারেন । আর ব্লগ বুকমার্ক করে রাখুন আরও নতুন নতুন লেখা পেতে । ধন্যবাদ ।


ইউটিউব সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে ক্লিক করুন

বাঙলা আর্টিকেল লিখে বাংলাদেশে বসে হাজার হাজার টাকা ইনকাম করতে সহজ গাইডলাইন ক্লিক করুন

মাসে ১৫০০০ টাকা অনলাইনে নিশ্চিত আয় করতে চাইলে দেখে আসুন মাসে ১৫০০০ টাকা আয় অনলাইনে

ক্যামেরা কিনতে চান অথচ কোনটা কিনবেন ? বুঝতে পারছেন না ? এখানে দেখুন - এখানে দেখুন

15 comments:

  1. Good Job. Thank you for your informative post. I like your post. god bless you. Take care. Allah Hafez

    ReplyDelete
  2. Who can pick out for me the best service from the list provided in this site?
    SEO for contractors

    ReplyDelete
  3. অনেক সুন্দর তথ্য দিয়েছেন ভাইয়া।
    ধন্যবাদান্তে
    Techno Sakib

    ReplyDelete
  4. This comment has been removed by the author.

    ReplyDelete
  5. আমি একেবারে নতুন আমাকে শুরু থেকে কিছু টিপস দিতে পারবেন কেউ?

    ReplyDelete
  6. আপনার পোস্টে থেকে অনেক কিছু জানলাম ধন্যবাদ এজন্য আপনাকে । বন্ধুরা আপনারা যদি ইউটিউব ফেসবুক ইনকাম সহ অনলাইন থেকে বিভিন্ন মাধ্যমে কিভাবে ইনকাম করতে হয় জানতে চান তাহলে এখনি আমাদের ওয়েবসাইটে ঘুরে দেখুন https://www.digitalbangla360.com/

    ReplyDelete

Powered by Blogger.