গুগল অ্যাডসেন্স নিয়ে অতি জরুরী প্রশ্ন-উত্তর ।। ৩৫ টির বেশি প্রশ্ন-উত্তর এখুনি জেনে নিন

আজকে আপনাদের জন্য নিয়ে এলাম এডসেন্স সম্পর্কিত জরুরী কিছু প্রশ্ন এবং উত্তর । তবে তার আগে যারা এডসেন্স নিয়ে বিস্তারিত জানেন না তাদেরকে বলে রাখি, অ্যাডসেন্স হল গুগলের  একটা সার্ভিস । এর দ্বারা গুগল ব্লগারদের ব্লগ সাইটে বিজ্ঞাপন দেয় এবং সেই বিজ্ঞাপনে ক্লিকের বিনিময়ে অর্থ দেয় । ব্লগ কিংবা ওয়েবসাইট থেকে টাকা আয়ের জন্য এডসেন্স হল সবচেয়ে জনপ্রিয় একটা মাধ্যম।

                                                                 
এছাড়া এই পোস্টের বিপরীতে ইউটিউবে ভিডিও করেছি । কারো যদি পড়তে সমস্যা হয় তাহলে পোস্টের নিচে ভিডিও রয়েছে দেখে এবং শুনে নিতে পারেন । (বিস্তারিত)
তাহলে চলুন প্রশ্ন-উত্তর শুরু করা যাক -

১। বাংলা সাইটে কি অ্যাডসেন্স দেয়?
উত্তরঃ জী । আগে না দিলেও প্রায় ছয় মাস হয়ে গেছে বাংলায় আডসেন্স দিচ্ছে । ২০১৭ সালের ২৬ সেপ্টেম্বর থেকে গুগল এটা চালু করেছে । আপনার যদি বাংলা ব্লগ থাকে তাহলে সেটা আজই অ্যাডসেন্সে যুক্ত করে প্রমাণ দেখে নিন।
২। বাংলা নাকি ইংরেজি কোনটা বেশি ভালো ব্লগিং এর জন্য?
উত্তরঃ বাংলা কিংবা ইংরেজি যেকোনোটাই ভালো তবে বাংলার বাজার ছোট । মানে সারা দুনিয়া বাংলা ভাষাভাষী মানুষ দিয়ে ভর্তি নয় । ইংরেজিতে গ্রাহক সবচেয়ে বেশি । তবে ভালো কন্টেন্ট থাকলে বাংলাও কম যায় না ।
৩। এশিয়া মহাদেশের রাষ্ট্রগুলোতে নাকি অ্যাডসেন্স পেতে ঝামেলা হয় এবং ৬ মাস না হলে অ্যাডসেন্স দেয় না ?
উত্তরঃ এটা ভুল কথা । সারা দুনিয়ার যেকোনো জায়গা থেকে অ্যাডসেন্স আবেদন করা যায়। আর একটা ব্লগকে দাঁড় করাতে প্রায় ৬ মাস সময় লেগেই যায় তাই অভিজ্ঞরা বলেন যে, ৬ মাসের আগে অ্যাডসেন্স আবেদন না করতে । তবে আপনি যদি ভালোভাবে দিন রাত শ্রম দিতে পারেন তাহলে ব্লগ ভালো  অবস্থায় যাবে এবং তাড়াতাড়ি অ্যাডসেন্স আবেদন করতে পারবেন ।
৪। কতগুলো পোস্ট থাকলে অ্যাডসেন্স আবেদন করা যায় এবং প্রতি পোস্ট কত বড় হতে হয়?
উত্তরঃ প্রায় ৩০-৪০ টা পোস্ট হলে আবেদন করা যায় এবং প্রতিটা পোস্টে ৪০০-৫০০ এর বেশি শব্দ থাকলে উত্তম ।
৫। আমি যদি অন্য সাইট থেকে পোস্ট কপি করি তাহলে কি অ্যাডসেন্স পাবো ?
উত্তরঃ কেউ কখনো এরকম করে পেয়েছে কিনা শুনিনি । এসব এড়িয়ে চলাই উত্তম ।
৬। কাস্টম ডোমেইন নিয়ে কি অ্যাডসেন্স পাবো?
উত্তরঃ আগে পাওয়া গেলেও এখন পাবেন না । তাই টপ লেভেলের ডোমেইন নিয়ে তারপর শুরু করুন।
৭। ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটা বেশি ভালো এবং থিম কোনটা নিবো ?
উত্তরঃ ব্লগ এবং ওয়ার্ডপ্রেস দুটোই ভালো । একটা নিয়ে কাজ করা শুরু করে দিন । আর থিম অবশ্যই কাস্টম নিতে চেষ্টা করুন । এটা বেশ সুন্দর করে সাইটকে ডিফল্ট থিমের চাইতে ।
৮। একজন বলল যে, ব্লগার ভালো না । এখানে সফল হওয়ার সুযোগ কম । কি করবো ?
উত্তরঃ এটা গুজব । আপনি যদি ওয়েব ডিজাইন এক্সপার্ট হয়ে থাকেন তাহলে ব্লগ নিয়ে কাজ করা কোন ব্যাপারই না । (আরও জানুন)
৯। ডোমেইন কোনটা ভালো ? কত অক্ষরের ভেতর নাম রাখবো ?
উত্তরঃ টপ লেভেলের একটা ডোমেইন নিলেই হবে । তবে ডট কম নিয়ে কাজ করতে পরামর্শ দেবো । কেননা, সবাই ডট কম লিখে সার্চ করতেই পছন্দ করে । এছাড়া ডোমেইন নেইম ৫-১২ এর ভেতর রাখার চেষ্টা করুন । এর বেশি বড় হয়ে গেলে সেটা পড়া এবং মনে রাখাও কষ্টকর।
১০। কোন টপিক নিয়ে কাজ করলে তাড়াতাড়ি সফল হব?
উত্তরঃ সাধারণত টেক নিয়ে কাজ করলে ভালো হবে । গুগল এসবের প্রাধান্য দেয় । প্রোডাক্ট রিভিউ, টিউটোরিয়াল ইত্যাদি বেশ ভালো হয় ।
১১। ব্লগ সাইটে এসইওর গুরুত্ব কতখানি ?
উত্তরঃ ঠিক নিয়মে এসইও করতে পারলে গুগল এবং এডসেন্স এর গুরুত্ব দেয় । এটা সার্চ ইঞ্জিন থেকে ট্র্যাফিক নিয়ে আসে অনেক বেশি ।
১২। আমি নিউজ নিয়ে কাজ করতে চাই । এতে এডসেন্স পাবো কি ?
উত্তরঃ গুগল সার্চে এর গুরুত্ব অনেক কম । সাইটের পপুলারিটি না থাকলে এরকম নিশে নিয়ে কাজ করলে অ্যাডসেন্স এসবে কম তেমন গুরুত্ব দেয় না এবং এডসেন্সও কম আসে ।
১৩। আমার সাইটে প্রায় ৯০ শতাংশ ইউনিক কন্টেন্ট । কিন্তু ভিজিটর অনেক কম । এতে করে অ্যাডসেন্স পাবো কি ?
উত্তরঃ অবশ্যই আডসেন্স পাবেন । ভালো কন্টেন্ট থাকলে ভিজিটরটা প্রায় উহ্য হয়ে যায় অ্যাডসেন্সের কাছে ।
১৪। আমি ডট টি.কে. দিয়ে সাইট করেছি । অ্যাডসেন্স আবেদন করবো কিভাবে ?
উত্তরঃ এটা ফ্রি ডোমেইন । এটা বদলে একটা টপ লেভেল ডোমেইন নিন এবং তারপর অ্যাডসেন্সে আবেদন করুন ।
১৫। আমি ইউনিক কন্টেন্ট নিয়ে কাজ করি কিন্তু ইমেজগুলি গুগল থেকে নিচ্ছি । এখন করনীয় কি?
উত্তরঃ না, এটা কোন সমস্যা না । কিন্তু কারো সাইটের লোগো রয়েছে এরকম ইমেজ নিবেন না । চেষ্টা করবেন কালার পরিবর্তন, সাইজ কমিয়ে তারপর ব্যবহার করতে । এতে করে সমুহ বিপদ থেকে সাইট বেঁচে যাবে ।
১৬। হস্টেড এবং নন হস্টেড কি ?
উত্তরঃ ব্লগার, ইউটিউব, অ্যাডমোব ইত্যাদি ব্যবহার করে যেই অ্যাডসেন্স পেয়ে থাকেন সেটা হল হস্টেড এবং আপনার এবিসি ডট কম সাইটের জন্য আবেদন করে যেই অ্যাডসেন্স পাবেন সেটা হল নন হস্টেড অ্যাকাউন্ট ।
১৭। হস্টেড অ্যাকাউন্টকে নন হস্টেডে পরিবর্তন করবো কিভাবে ?
উত্তরঃ গুগলের রুলস মেনে ব্লগ সাইট করুন তারপর আবেদন করলেই গুগল এটাকে হস্টেড থেকে নন হস্টেডে আপগ্রেড করে দিবে ।
১৮। সাইটের ভিজিটর যদি সোশ্যাল সাইট থেকে বেশি আসে তাহলে অ্যাডসেন্স পেতে কোন সমস্যা হবে ?
উত্তরঃ আপনি অ্যাডসেন্স পাবেন । তবে চেষ্টা করুন সাইট এসইও করার পরে যেন সার্চ ইঞ্জিনের মাধ্যমে ভিজিটর আসে । তাহলে সেই ভিজিটরের দাম দিবে অ্যাডসেন্স ।
১৯। অ্যাডসেন্স ব্লক হয় কেন?
উত্তরঃ সাধারণত গুগলের রুলস না মানলেই এরকম হয়। এমন কোন বিশেষ কোন জাদুমন্ত্রের কারনে অ্যাডসেন্স ব্লক হয় না । চেষ্টা করুন আপনার সাইটের অ্যাডে নিজে ক্লিক না করতে । তাহলে কিন্তু অ্যাডসেন্স বাতিল হবে ।
২০। প্রাইভেসি পেজ কিভাবে বানাবো ?
উত্তরঃ গুগলে অনেক প্রাইভেসি পেজ জেনারেটর রয়েছে যেগুলো ব্যবহার করে সহজেই প্রাইভেসি পেজ করতে পারেন । আপনার সাইটের ইনফো সেখানে লিখে দিলেই ওরাই অটোমেটিক সুন্দর একটা প্রাইভেসি পেজ ইনফো রেডি করে দিবে ।
২১। সাব ডোমেইন দিয়ে কি অ্যাডসেন্স আবেদন করা যাবে?
উত্তরঃ আগে টপ লেভেল ডোমেইন দিয়ে অ্যাডসেন্স যুক্ত করুন তারপর সাব ডোমেইন ব্যবহার করতে পারবেন।
২২। অ্যাডসেন্স আবেদন করতে কি কি চেকলিস্ট করবো ?
উত্তরঃ চেক করুন ৮০ শতাংশ ইউনিক পোস্ট কি না । তারপর ব্লগ ইনডেক্স ঠিক কি না দেখুন । সাইট ডিজাইন এবং এসইও করেছেন কি না দেখুন। এগুলো ঠিকঠাক থাকলে এডসেন্স পেতে দেরি হবে না ।

আপাতত এখানেই শেষ করছি । কারো কোন প্রশ্ন থাকলে করতে পারেন । উত্তর দিতে চেষ্টা করবো । এছাড়া এই পোস্টের জন্য ভিডিও করা হয়েছে । দেখে নিতে পারেন ।

এছাড়া আমার চ্যানেল সাবস্ক্রাইব করুন  এখানে দেখুন



·    

7 comments:

  1. i want to connect with you. how can i do it???? please

    ReplyDelete
  2. https://edutechinfobd.blogspot.com/ আমি সম্প্রতি এই সাইটে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পেয়েছি। কিছু বুঝে উঠার আগেই শিক্ষা বিষয়ক বিষয় সম্পর্কে লিখার সিদ্ধান্ত নিয়েছি। সাথে প্রযুক্তির যতটুকু জানতে পারি তা সবার সাথে শেয়ার করবো। একটু দিক নির্দেশনা দিলে উপকৃত হতাম। ধন্যবাদ।

    ReplyDelete
  3. ধন্যবাদ ভাইয়া পোস্টটি শেয়ার করার জন্য । আমার সাইটে গুগল সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আসছে । আমি আমার সাইট টা খুব ভালো ভাবে এসও করেছি । কিন্তু এ খণও ডোমেইন কিনতে পারিনি চেষ্টা করছি যত তারা তারি সম্ভব একটা ডোমেইন কিনবো তার পর অ্যাডসেন্স জন্য আবেদন করবো । ভাইয়া আপনি কি থিম ব্যাবহার করেছেন আপনার সাইট টার জন্য যে দি বললেন তাহলে খবুই ভালো হয় । আমার ব্লগ টা এডুকেশন পারলে একটু দেখে বলবেন কোথাও চেঞ্জ করতে হবে নাকি । আমি আপনার ইউ টিউবে ভিডিও দেখি আপনাকে অনুসর করেই আমার এই ব্লগ ওপেন করা ।। ধন্যবাদ https://wbhighersecondary.blogspot.com

    ReplyDelete
  4. ভাই আমার এ ব্লগ সাইটে কি এডসেন্স পাওয়া সম্ভব
    https://techmoshai.info

    ReplyDelete
    Replies
    1. Apni custom template lagaben . And about us , contact us , disclaimer , privacy policy , terms and conditions ,page gulo baniye post korun tarpor adsense ar jonno apply korben .. thank you

      Delete
  5. আমি ডট কমের একটা ডোমেইন নিয়ে WP থিমের মাধ্যমে অনলাইন নিউজ সাইড চালাচ্ছি। অন্যান্য নিউজ থেকে আর্টিকেল ও ছবি গুগল থেকে কপি করে সেটাকে এডিট করেও পোষ্ট দিচ্ছ,এটাতে আমার সাইডের কি কোনো সমস্যা হবে? আর এসইও কিভাবে করবো।

    ReplyDelete

Powered by Blogger.